সর্বশেষ আপডেট : ৪৮ মিনিট ৪৯ সেকেন্ড আগে
শনিবার, ১৮ মে ২০২৪ খ্রীষ্টাব্দ | ৪ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ |

DAILYSYLHET
Fapperman.com DoEscorts

আর ৫ বছর পর কী ধ্বংস হবে ইসরায়েল?

ডেইলি সিলেট ডেস্ক ::

অসলো চুক্তির জের ধরে ১৯৪৮ সালে ১৪ মে প্রতিষ্ঠিত হয় ইহুদি রাষ্ট্র ইসরায়েল। দেশটির ৮০ বছর পূর্ণ হতে আর মাত্র ৫ বছর বাকি আছে। দেশটি আশির দশকের যত কাছাকাছি যাচ্ছে ততই ‘অষ্টম দশকের অভিশাপ’ বাক্যটি ডালপালা মেলছে। হামাসের সঙ্গে যুদ্ধের পর থেকে শুধুমাত্র ফিলিস্তিনিদের মুখেই নয় ইসরায়েলি নেতাদের মুখেও এখন বাক্যটি বারবার উঠে আসছে।

‘অষ্টম দশকের অভিশাপ’ এর হিসেবে ২০২৮ সালে ৮০ বছর পূর্ণ করবে ইসরায়েল। তার মানে, হাতে আছে আর মাত্র পাঁচ বছর। চার কিংবা পাঁচ বছর পরই হয়তো বেজে উঠবে ইসরায়েলের চূড়ান্ত মৃত্যুঘণ্টা।

কী এই ‘অষ্টম দশকের অভিশাপ’?

অষ্টম দশকের অভিশাপ হচ্ছে ইসরায়েলিদের এমন একটি বিশ্বাস, যে বিশ্বাস বলে, কোনো ইহুদি রাষ্ট্রের আয়ুষ্কাল ৮০ বছরের বেশি হবে না। এই বিশ্বাস তারা কোথায় থেকে পেয়েছেন? ইহুদিরা এই বিশ্বাস পেয়েছেন ‘তালমুদ’ থেকে। তালমুদ হচ্ছে ইহুদিদের একটি ধর্মীয় ন্যায়শাস্ত্র। এটি প্রাচীন ইহুদি পণ্ডিতেরা লিখেছিলেন। শাস্ত্রটিতে ইহুদিদের প্রাত্যহিক জীবনের করণীয়, পালনীয় ও পরিত্যাজ্য বিষয়গুলোকে বাতলে দেওয়া হয়েছে। তবে এটি কোনোভাবেই ইহুদিদের ধর্মগ্রন্থ ‘তওরাত’ নয়।

তালমুদে বলা হয়েছে, কোনো ইহুদি রাষ্ট্রই আট দশকের বেশি টিকবে না। নিজেদের জাতিগত অন্তর্কোন্দলের কারণেই রাষ্ট্রটি ভেঙে যাবে।

এ বিষয়ে যুক্তরাজ্যের লন্ডনভিত্তিক সংবাদমাধ্যম এলবিসি নিউজ বলছে, অষ্টম দশকের অভিশাপ নতুন কিছু নয়। আজ থেকে ২৪ বছর আগে হামাস আন্দোলনের প্রতিষ্ঠাতা আহমেদ ইয়াসিন এই শব্দটি ব্যবহার করেছিলেন।

এ বিষয়ে বিশ্লেষকরা কী বলছেন?

‘অষ্টম দশকের অভিশাপ’ নিয়ে এখনই সেই মৃত্যুঘণ্টার ধ্বনি শুনতে পাচ্ছেন অনেক বিশ্লেষকরা। তারা বলছেন, গত ৭ অক্টোবর থেকে গাজার ওপর যেভাবে মরিয়া হয়ে বোমাবর্ষণ শুরু করেছে ইসরায়েল, যেভাবে ফিলিস্তিনি মুসলিমদের নিশ্চিহ্ন করতে উন্মাদের মতো আচরণ করছেন নেতানিয়াহু, তাতে বুঝতে অসুবিধা হয় না যে, ইহুদিরা ভেতরে ভেতরে অস্তিত্ব সঙ্কটে ভুগছে। তাই শেষবারের মতো মরণকামড় দিয়ে নিজেদের অস্তিত্ব টিকিয়ে রাখার চেষ্টা করছে।

মিডল ইস্ট মনিটর এক প্রতিবেদনে বলেছে, ইহুদিরা যে অষ্টম দশকের অভিশাপ নিয়ে ভীত, তা সাম্প্রতিক সময়ে ইহুদি নেতা এহুদ বারাক, নাফতালি বেনেট ও বেনিয়ামিন নেতানিয়াহুর বক্তব্যেই স্পষ্ট হয়ে ফুটে উঠেছে।

গত বছর ইসরায়েলের ইয়েদিয়াত আহরোনত পত্রিকায় এক নিবন্ধে সাবেক ইসরায়েলি প্রধানমন্ত্রী এহুদ রাবাক লিখেছেন, ইসরায়েল সমাজে বিভাজন ও বিভেদ আশঙ্কাজনকভাবে বেড়ে গেছে। এটি কার্স অব এইট্টি ডিকেডস তথা অষ্টম শতকের অভিশাপকেই মনে করিয়ে দেয়।

এদিকে চলতি মেয়াদে প্রধানমন্ত্রিত্ব নেওয়ার আগে বেনিয়ামিন নেতানিয়াহু বলেছিলেন, ইসরায়েলকে আট দশকের অভিশাপ থেকে মুক্তি দেওয়ার নিশ্চয়তা কেবল তার নেতৃত্বাধীন সরকারই দিতে পারে।

এর আগের প্রধানমন্ত্রী নাফতালি বেনেটও তার নির্বাচনী প্রচারণার সময় বলেছিলেন, একমাত্র তাঁর সরকারই অষ্টম দশকের অভিশাপকে মিথ্যা প্রমাণ করে দিতে পারে।

বাস্তবেও কি এমন কোন ঘটনা ঘটেছে?

ইতিহাস থেকে জানা যায়, বিশ্বের বিভিন্ন দেশে দুই হাজার বছরে ছোট বড় অনেক ইহুদি রাজত্ব প্রতিষ্ঠিত হয়েছিল। তবে কিং ডেভিডের রাজত্ব আর হাসমোনিয়ান রাজত্ব ছাড়া আজ পর্যন্ত কোনো ইহুদি রাজ্য ৮০ বছরের বেশি টেকেনি। কিং ডেভিডের রাজত্বকাল ছিল খ্রিস্টপূর্বাব্দ ১০৫০ থেকে ৯৩০ খ্রিস্টপূর্বাব্দ পর্যন্ত। আর হাসমোনিয়ানের রাজত্ব ছিল খ্রিস্টপূর্ব ১৪০ থেকে খ্রিস্টপূর্ব ৬৭ পর্যন্ত। তবে কিং ডেভিডের রাজত্ব ও হাসমোনিয়ান রাজত্ব ৮০ বছরের বেশি টিকে থাকলেও রাজ্য দুটিতে ভাঙনের সুর বেজে উঠেছিল ঠিক ৮০ বছরের মাথায়। তারপর ধীরে ধীরে রাজ্য দুটি ধ্বংস হয়ে গেছে।

সংবাদটি শেয়ার করুন

Comments are closed.

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: